সৌদির গুহায় সাত হাজার বছর আগের আবিষ্কারে বিস্ময় বিজ্ঞানীরা!

সৌদি আরবের স্থানীয় এক গণমাধ্যম জানিয়েছে, সম্প্রতি দেশটির হেরিটেজ কমিশন মদিনার হাররাত খায়বারে উম্মে জিরসান গুহায় সাত হাজার বছরের পুরনো আবিষ্কারের ঘোষণা দিয়েছে।

নতুন আবিষ্কারের মধ্যে রয়েছে প্রাণীর জীবাশ্ম এবং মানুষের মাথার খুলি যা সৌদি ভূতাত্ত্বিক জরিপ, কিং সৌদ বিশ্ববিদ্যালয় এবং জার্মান ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের সহযোগিতায় কমিশনের প্রত্নতাত্ত্বিক এবং জীবাশ্মবিদদের একটি দল আবিষ্কার করেছে।

আবিষ্কারের মধ্যে গুহার মধ্যে সময়ের সাথে জমে থাকা হাজার হাজার পশুর হাড় রয়েছে। হাড়ের সঞ্চয় প্রধানত ডোরাকাটা হায়েনা, ঘোড়া, বন্য গাধা এবং গৃহপালিত গাধা, বন্য এবং গৃহপালিত উট, আইবেক্স, ছাগল এবং গবাদি পশু দ্বারা গঠিত।

এছাড়াও সম্ভবত প্রাগৈতিহাসিক সময়ে কাছের কবর থেকে চুরি হয়ে যাওয়া মানুষের মাথার খুলিও পাওয়া গেছে। বিজ্ঞানীরা সদ্য প্রকাশিত এক গবেষণায় লিখেছেন, উম্ম জিরসান এলাকার দেড় কিলোমিটার দীর্ঘ ওই গুহায় ঘোড়া, ইঁদুর, উটসহ বিভিন্ন গবাদি পশু এমনকি মানুষের হাড় পর্যন্ত পাওয়া গেছে।

যে গুহায় এসব হাড়গোড় পাওয়া গেছে সেটি এমন একটি প্রাকৃতিক সুরঙ্গ যেখান দিয়ে অনেক আগে লাভা প্রবাহিত হতো। লাভা প্রবাহ শেষ হওয়ার কারণে এই সুরঙ্গের হাড়গোড়গুলো নষ্ট হয়নি বলে বিজ্ঞানী স্টুই স্টুয়ার্ট টুইটারে জানিয়েছেন।

সৌদি আরবের উম্মে জিরসানের মতো এলাকায় যেখানে সহজেই হাড়গোড় নষ্ট হয়ে যায়, সেখানে এই আবিষ্কার গবেষণার নতুন দিগন্ত খুলে দিয়েছে বলে দাবি বিশেষজ্ঞদের। এসব হাড়গোড় পরীক্ষা-নিরিক্ষা করে ওই অঞ্চলে হাজার বছর ধরে বিচরণ করা জীবজগৎ সম্পর্কে সম্মক ধারণা পাওয়া যাবে বলে ধারণা বিজ্ঞানীদের।

সূত্র : গালফ নিউস