দেশত্যাগী আফগানদের উগান্ডা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

তালেবানের ক্ষমতা দখলের পর দেশ ছাড়ার হিড়িক পড়েছে আফগানিস্তানে। বিভিন্ন দেশের হাজার হাজার নাগরিকদের সরিয়ে নেয়া হচ্ছে। তবে তালেবানদের ভয়ে দেশত্যাগী আফগানদেরও সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। এদের মধ্যে একটি দলকে উগান্ডা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

জানা গেছে, সাময়িকভাবে ওই আফগানদের সেখানে শরণার্থী হিসেবে রাখা হবে। উগান্ডা সরকার ও কূটনৈতিক কর্মকর্তারা জানিয়েছে, উগান্ডা প্রজাতন্ত্র আফগানিস্তান থেকে আসা ৫১ জনকে গ্রহণ করেছে, যারা বেসরকারি ভাড়া করা বিমানে এনতিব্বি আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছিল। এ নিয়ে উগান্ডা সরকার একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধে ‘ঝুঁকিতে থাকা’ আফগানদের সাময়িকভাবে উগান্ডা আশ্রয় দিচ্ছে।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান দখলে নেয় বিদ্রোহী গোষ্ঠীটি। তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা চলছে। হাজার হাজার আফগান এবং পশ্চিমা নাগরিক মরিয়া হয়ে আফগানিস্তান ছেড়ে পালানোর চেষ্টা করছেন।