চুলের যত্নে প্রতিদিন কি করবেন?

সারাদিনের ধুলাবালিতে চুল হারায় প্রাকৃতিক উজ্জ্বলতা। চুল পরিষ্কার রাখতে প্রতিদিন পরিমাণমতো শ্যাম্পু করে কন্ডিশনিং করতে হবে। শ্যাম্পুর সঙ্গে অল্প পানি মিশিয়ে নিলে চুল পরিষ্কার করতে সুবিধা হবে এবং এতে চুলের ক্ষতিও কম হবে।

চুলের যত্নে প্রতিদিন যা করতে হবে
সবসময় চিরুনি ও ব্রাশ পরিষ্কার রাখবেন। অন্যের চিরুনি ও ব্রাশ ব্যবহার করবেন না। চুলকে সুন্দর, উজ্জ্বল ও পরিচ্ছন্ন রাখার জন্য নিয়মিত চুল আচঁড়াবেন। এতে চুলে আটকে থাকা মরা চুল দূর হবে। চুল আচঁড়ালে মাথার ত্বকে রক্ত চলাচল বেড়ে পুষ্টি যোগায়।

খুব ঘন ঘন চুল ছাঁটবেন না।দেড় মাস বা দুই মাস পর পর চুল ছাঁটবেন। চুলের আগা ফাটলে ছেঁটে ফেলবেন। চুল খুব শক্ত কিংবা টান টান করে বাধঁবেন না।

চুলের যত্নে রাসায়নিক দ্রব্য ব্যবহার থেকে দূরে থাকবেন। অতিরিক্ত সূর্যের আলো চুলের জন্য খারাপ অর্থাৎ চুলের যত্ন নিতে নেতিবাচক প্রভাব ফেলে। তাই সূর্যের আলো থেকে চুলকে রক্ষা করবেন।

বাহির থেকে এসে চুল ব্রাশ করবেন যাতে চুলে ধুলোবালি জমতে না পারে। খাবারের সাথে সবসময় ভিটামিন-‘এ’, ভিটামিন-‘সি’,ও ভিটামিন-‘বি’ কমপ্লেক্স রাখবেন। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে এবং চুল অকালে পাকবে না।

প্রতিদিন বজ্রাসনে বসে ১০০ বার চুল ব্রাশ করবেন। এতে চুল অকালে পাকবে না এবং চুলে খুশকি হবে না। সপ্তাহে দুদিন মাথা পরিষ্কার করবেন। এছাড়াও চুল অপরিষ্কার হলেই ধুয়ে নেবেন।