বিয়ের চেয়ে সহবাসে বেশি আগ্রহী নতুন প্রজন্ম, জানাল সমীক্ষা

সমাজ আধুনিক হওয়ার সঙ্গে সঙ্গে বদলাচ্ছে মানুষের সম্পর্কের ধরন। আর তাই তরুণ প্রজন্ম মনে করছে, বিয়ের চেয়ে সম্পর্ক যাপনে নতুন প্রজন্মের কাছে সহবাস অনেক বেশি গ্রহণযোগ্য। সম্প্রতি বিয়ে, সম্পর্ক বা সহবাসের মতো বিষয়গুলো নিয়ে একটি জনপ্রিয় ডেটিং অ্যাপের করা সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে।

সমীক্ষা অনুযায়ী, ৩০ বছরের কম বয়সী নারী পুরুষের মধ্যে ৬৩ শতাংশই নিজের সঙ্গীর সঙ্গে সহবাসে আগ্রহী। তাদের দাবি, ভবিষ্যতে যদি বিবাহিত জীবন কাটাতেই হয় তবে এই সহবাস একে অপরকে বুঝে নিতেও সাহায্য করবে। অন্য দিকে ৩০ এর বেশি বয়সী প্রায় ৫৫ শতাংশ ব্যক্তি বিয়েতে আগ্রহী।

সমীক্ষায় অংশগ্রহণকারী ৩০ বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যে কেবল ২৮ শতাংশ মানুষ মনে করেন বিয়ে সহবাসের থেকে ভালো। এর প্রবণতার বিষয়ে সমীক্ষার তথ্য বলছে, ৭৪.৬ শতাংশ ব্যক্তির মতে, সহবাস নিজেদের পেশাদার জীবনকে কম প্রভাবিত করে। শতকরা ৬৯ জনের মতে, যেকোনো সম্পর্ক থেকে বেরোনোই মানসিকভাবে বিপর্যস্ত করে মানুষকে। ফলে বিয়ে বিচ্ছেদের পরের আইনি জটিলতা ও টানাপড়েনের ধকল সামলানো মুশকিল হয়ে দাঁড়ায়। আবার সামাজিকভাবেও এখনও বিয়ে বিচ্ছেদ নিয়ে নানা রকম ঝামেলার সম্মুখীন হতে হয় সংশ্লিষ্ট ব্যক্তিদের।

তবে সহবাস নিয়ে এখনো একটি প্রচলিত ধারণা রয়েছে, এটি নিছকই যৌনতার উদযাপন। এই ধারণা যে একেবারেই ঠিক নয়, তাও স্পষ্ট করে দিয়েছেন সমীক্ষায় অংশগ্রহণকারী নারী-পুরুষেরা। ৭০.৫ শতাংশ ব্যক্তিই জানাচ্ছেন, শারীরিক চাহিদা নয়, বরং ভালবাসা ও দুজনে একসঙ্গে থাকার ইচ্ছেই তাদের এক সঙ্গে থাকতে চাওয়ার মূল কারণ।

সূত্র : আনন্দবাজার