বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপ পছন্দ করবে না সরকার

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি কোনো রাষ্ট্রের নাক গলানো পছন্দ করবে না সরকার। আজ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্টের ওপর মন্তব্য করতে গিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ কথা বলেন।

তিনি বলেন, এ রিপোর্টে অনেক কিছুই আছে, যা আমাদের ধর্মীয় ও সামাজিক মূল্যবোধের সঙ্গে যায় না। রিপোর্টে বলা হয়েছে, সমকামিতা একটি অপরাধ এবং এ কারণে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এ ধরনের মন্তব্য বাংলাদেশের মানুষ কখনো মেনে নেবে না। কারণ এটি সামাজিক ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে সম্পূর্ণ অগ্রহণযোগ্য।

গত এক দশকে দেশের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন হয়েছে। এর মধ্যে অন্যতম শ্রম খাত। কিন্তু গোটা রিপোর্টে এ সম্পর্কে ভালো কোনো মন্তব্য নেই বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশের কোনো ভালো প্রতিষ্ঠানকে দুর্বল করে দেওয়ার চেষ্টা সরকার ভালো চোখে দেখবে না। বাংলাদেশ জঙ্গিবাদের মূলোৎপাটনে র‌্যাবের ভূমিকা অনেক। এ কারণে র‍্যাবের মতো জাতীয় প্রতিষ্ঠানগুলোকে নিন্দা না করার অনুরোধ করা হচ্ছে।

তিনি বলেন, আমরা তাদের কাছে জানতে চাইবো এই রিপোর্টে যেসব অসঙ্গতিপূর্ণ তথ্য এবং অন্য তথ্য দেওয়া হয়েছে। সেগুলো কেন দেওয়া হলো এবং যেখানে কাজ করার সুযোগ রয়েছে সেখানে আমরা তাদের সঙ্গে যুক্ত হবো।